মমতাময়ী


মা, জন্মভূমির প্রথম আলোর অনুভূতির মাঝে এক স্নিগ্ধ কণ্ঠস্বর চিনিয়েছে আমায় প্রথম কান্নার সুখ। সময়ের যন্ত্রণা পেরিয়ে যার কোঠরে, আমার বেড়ে ওঠা, বেড়ে চলা আর এ সমস্ত কিছুকে পাওয়ার আবেদন, তিনি আমার মা। মা শব্দের আক্ষরিক অর্থ আমি জানিনা, হয়তো কেউই জানে না। আর কোনও শব্দ মায়ের ব্যাখ্যাও চায়না। আমার ছোটবেলার কোন স্মৃতি আমার মনে নেই। তাই সেরকম কিছু বলতে পারবনা আমার মায়ের সম্বন্ধে। শুধু তখন মাঝে মাঝে মায়ের কাছে বকুনি খাওয়ার পরে মায়ের উপর রাগ হত! ইচ্ছে হত পালিয়ে যাই, যেখানে কেউ থাকবেনা, শুধু আমি একা। তবে আজ সে বাল্যতা আমার সাজে না। বুঝেছি, মানুষের সাথে না থাকার কষ্ট! মায়ের সাথে দুদিন আলাদা থাকার কষ্ট! 

             মায়ের চাহিদা সবার জন্যে আলাদা, সবার কাছেই তিনি তার মা। তবে সে তো মা! সন্তানের ভাল-মন্দ ছেড়ে শুধু ভালোই ভাবেন! মা কখনও মন্দ চাইবেন-এরকম হতে পারে না।

0 comments:

Post a Comment