নতুন এক দিনের শেষে

ভাল থাকার কথা যখন উঠলই, ভালবাসার কথাও উঠবে জানি। গত বছরের হাজার স্মৃতি আর জীবনের টানাপড়েনে ভালবাসা শব্দটাই যেন হারিয়ে গেছে আমার জীবন থেকে। ব্যস্ততার সোপান সামলাতে সামলাতে দৈনন্দিন জীবনটা রুটিনে পরিণত হয়েছে। তবু ভালবাসার শব্দহীন উত্তেজনা, হা-হুতাশ, রঙ-বেরঙ প্রতিধ্বনি, আমি খুঁজে পেয়েছি ভালবাসার নতুন সূত্র!ভালবাসা কি? প্রশ্ন তা ফেসবুক এ লিখলে জানি না কি কমেন্টস আসত, তবে Practical Life এ আমার অভিমত ভাল রাখা আর ভাল থাকাই হল ভালবাসা। ভালবাসাকে সকলেই ভেবে বসে সম্পর্ক, সংসার, বিবাহ, ইত্যাদি পর্যায়ে। ভালবাসা শুধু একটা Emotion, যা অন্য মানুষকে ভাল রাখে। আর তার ভাল থাকাতেই আমদের ভাল থাকা। তবে সেই প্রতিক্ষেত্রে অন্য শব্দগুলো এপথে শব্দযাতনা হয়ে দাড়ায়?
    Please, যদি তুমি কাউকে ভালবাসো, আর সে অন্য কাউকে, তবে রাগ কোরোনা, ভালোবাসার কোন নিয়ম নেই-যে তা একজনকেই বাসতে হবে। আমরা হাজারজনকে ভালোবাসতে পারি, বা কেউ একজন Special কাউকে। ভালোবাসা কোনও Deal নয় বিবাহের মত যে তার রুটিন change করা যাবেনা!!আমি জানি আমার এ প্রশ্নের উত্তর কারোরই উত্তরের সাথে মিলবেনা। শুধু বলতে পারি, যদি ভালোবাসা তাই হয়, তবে এ জীবনে ক্ষোভ থাকবে না, না হলে ভালোবাসাও তা সহ্য করতে পারবেনা।
    Special দের জন্যে কিছু Special বলে রাখি। Please তোমাদের Special দের কোনও কষ্ট দিওনা। ভালোবাসা মানে স্বাধীনতার সুখ। Please সে অধিকারে নিজের হস্তক্ষেপ করনা। তার ভাল রাখার দায়িত্ব তুমি নিতে পার, তবে তার স্বাধীনতায় বাধা দেবার কোনও অধিকার তোমার নেই। Atleast কোনও সময় তো মনে কর, সে তোমার না হলেও তুমি তার!
    সবার দুঃখ কমানোর জন্য, জানি কারোরই হয়তো পছন্দ হবে না একথা, তবু বলা-ভালোবাসা কখনও মানুষকে কষ্ট দেয়নি, যা দিয়েছে, তা হল রাগ, ক্ষোভ, অভিমান, আর সর্বোপরি অবিশ্বাস। ভালোবাসা তো এদেরই মত একটা সাধারণ Emotion মাত্র!

0 comments:

Post a Comment